সূচকের বড় উত্থানে চলছে শেয়ারবাজারের লেনদেন

সংগ্রহিত

সূচকের বড় উত্থানে চলছে শেয়ারবাজারের লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। মঙ্গলবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

দিনের শুরুর একঘণ্টা লেনদেন অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসই শরীয়াহ্ সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৩১ ও ২০৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ের মধ্যে ২৬১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।

এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১০টির, কমেছে ১৮টির এবং ৭০টি কোম্পানির শেয়ার অপরিবর্তিত রয়েছে।

মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, রবি, লংকাবাংলা, মীর আকতার, এনার্জিপ্যাক, লাফার্জহোলসিম, সামিট পাওয়ার ও সিটি ব্যাংক।

লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৯ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০ টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপরদিকে লেনদেন শুরুর একঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭০৮ পয়েন্টে। এরপর দেখা যায় সূচকের গতি ঊর্ধ্বমুখী।

এদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে ৫০টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২০টি কোম্পানির দর। আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ারের দর।