সৌদির ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

সৌদির ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

সৌদি আরবের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

রিয়াদের ম্যারিয়ট হোটেলে বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত ‘সৌদি-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ’-বিষয়ক এক আলোচনা সভায় এ আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

আলোচনা সভায় সৌদি আরবের বিভিন্ন স্বনামধন্য ব্যবসায়ী, চেম্বার প্রতিনিধি, বিনিয়োগকারী ও স্থানীয় বাংলাদেশি ব্যবসায়ীরা যোগ দেন। সভায় বাংলাদেশ থেকে যাওয়া উচ্চ পর্যায়ের সরকারি ও ব্যবসায়ী প্রতিনিধি দল উপস্থিত ছিল।

উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে সরকার। বিদেশি বিনিয়োগকারীদের জন্য সব সুবিধা নিশ্চিত করা হয়েছে। সালমান এফ রহমান বিদেশি বিনিয়োগ আকর্ষণে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন। সৌদির বিনিয়োগকারীদের প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল নির্ধারণ করার প্রস্তাবও দেন তিনি। তিনি সৌদির ব্যবসায়ীদের বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।

সভায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে আগামী দিনে দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সভায় বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন ও বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারিত্ব কর্তৃপক্ষের (পিপিপিএ) প্রধান নির্বাহী কর্মকর্তা (সচিব) সুলতানা আফরোজ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও বিনিয়োগ সুবিধা তুলে ধরে বক্তব্য দেন।

সভায় সৌদির ব্যবসায়ীরা বাংলাদেশের বিভিন্ন বিনিয়োগ সুবিধা জানতে চাইলে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান বিস্তারিত তুলে ধরেন।