হাফ পাস ভাড়া দিতে চাওয়ায় ধর্ষণের হুমকি, প্রতিবাদে বকশীবাজারে অবরোধ

বেলা সোয়া ১১টার দিকে এ প্রতিবেদন লেখার সময় বকশীবাজার মোড়ে শিক্ষার্থীদের অবরোধ চলছিল। অবরোধের কারণে চানখাঁরপুল থেকে বকশীবাজার এবং বকশীবাজার, ঢাকা শিক্ষা বোর্ড ও বুয়েট অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ আছে। শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দিচ্ছেন। তাঁদের হাতে ‘হাফ পাস আমাদের অধিকার’, ‘এই হলো দেশের কঠোর বাস্তবতা, নিজের অধিকার চাইতে মেলে ধর্ষণের বার্তা’ প্রভৃতি লেখা প্ল্যাকার্ড রয়েছে।

কর্মসূচিতে অংশ নেওয়া ঢাকা কলেজের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মাসুম বিল্লাহ প্রথম আলোকে বলেন, গতকাল ঠিকানা পরিবহনের বাসে হাফ পাস ভাড়া দিতে চাইলে বদরুন্নেসা কলেজের উচ্চমাধ্যমিকের এক ছাত্রীকে ধর্ষণের হুমকি দেন চালকের সহকারী। এর প্রতিবাদে আজ সকাল নয়টায় বদরুন্নেসা কলেজের ছাত্রীরা কলেজ ক্যাম্পাস থেকে মিছিল বের করার প্রস্তুতি নেন। কিন্তু আগে থেকেই কলেজফটকে অবস্থান করছিল পুলিশ। পরে ঢাকা কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, সরকারি তিতুমীর কলেজ, তেজগাঁও কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী বদরুন্নেসা কলেজের সামনে যান। সেখানে পুলিশের সঙ্গে কিছুক্ষণ বাগ্‌বিতণ্ডা ও ধাক্কাধাক্কির পর ফটক খুলে দেওয়া হয়। পরে কয়েক শ শিক্ষার্থীর একটি মিছিল বকশীবাজার মোড়ে এসে অবস্থান নেয়।

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের ছাত্রী হাবিবা আক্তার প্রথম আলোকে বলেন, গতকাল ঢাকার শনির আখড়া এলাকায় ঠিকানা পরিবহনের একটি বাসে তাঁদের একজন সহপাঠী হাফ পাস ভাড়া দিতে চাইলে তাঁকে ধর্ষণের হুমকি দেন চালকের সহকারী। তাঁরা এ ঘটনার বিচার চান। পাশাপাশি গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ পাস ভাড়া নির্ধারণের জন্য তাঁরা সরকারের কাছে দাবি জানান। দাবির বিষয়ে দায়িত্বশীল পর্যায় থেকে কোনো বক্তব্য না আসা পর্যন্ত তাঁরা রাস্তা ছাড়বেন না।