হেনরির আঘাতে লন্ডভন্ড রোড আইল্যান্ড, লক্ষাধিক বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

সংগ্রহীত

হেনরির আঘাতে লন্ডভন্ড রোড আইল্যান্ড, লক্ষাধিক বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

ক্যাটাগরি ওয়ান হারিকেনের শক্তি নিয়ে ঘূর্ণিঝড় হেনরি ক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের রোড আইল্যান্ডে আঘাত হেনেছে। তবে হেনরির গতি কিছুটা কমে প্রতি ঘণ্টায় ৯৫ কিলোমিটারে দাঁড়িয়েছে। ঘূর্ণিঝড়ের আঘাতে প্রায় ১ লাখ ২০ হাজারের বেশি বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি সোমবার এক প্রতিবেদনে জানায়, লং আইল্যান্ড ও দক্ষিণ নিউ ইংল্যান্ড জুড়ে লাখ লাখ মানুষকে উপকূলীয় ঢেউ, বন্যা ও উপড়েপড়া গাছপালার জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে। এছাড়া টেনেসিতে হঠাৎ বন্যায় অন্তত ২১ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া ওয়েভারলি শহরে এবং আশপাশে কয়েক ডজন মানুষ নিখোঁজ রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেছেন, দুর্যোগ কর্মকর্তারা যেখানে প্রয়োজন সেখানে সহায়তা দিতে প্রস্তুত।
এর আগে নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো লং আইল্যান্ড ও নিউইয়র্ক সিটিতে জরুরি অবস্থা ঘোষণা করেন। পাশাপাশি রাজ্যের অন্যান্য অংশের মানুষকেও ঘূর্ণিঝড়টিকে গুরুত্বের সঙ্গে নেওয়ার অনুরোধ জানান।

 

এছাড়া সোমবার পর্যন্ত ম্যাসাচুসেটসের রাজ্যটির সব পার্ক ও সমুদ্র সৈকত বন্ধ থাকবে। কর্মকর্তারা জানান, এতে ৩ লাখ বাসিন্দা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে। তাই সবাইকে ঘূর্ণিঝড়ের জন্য প্রস্তুতি ও স্থানীয় আবহাওয়ার প্রতি লক্ষ্য রাখতে বলা হয়েছিল।
সূত্র : বিবিসি