হোয়াইট হাউসে কে? ট্রাম্পকে পিছনে ফেলে‌ এগিয়ে বাইডেনই

হোয়াইট হাউসে কে? ট্রাম্পকে পিছনে ফেলে‌ এগিয়ে বাইডেনই

লড়াইয়ের রুদ্ধশ্বাস মুহূর্ত। যে কোনও সময় বদলে যেতে পারে সব হিসেবনিকেশ। আবার মিলেও যেতে পারে সমীক্ষা। তবে আপাতত এখন পর্যন্ত রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পিছনে ফেলে এগিয়ে ডেমোক্র‌্যাট প্রার্থী জো বাইডেনই।

ভোট পূর্ব সমীক্ষা ফ্লোরিডা, ইন্ডিয়ানা, কেন্টাকি, ওহায়ো, মিসৌরি, টেনিসিতে এগিয়ে রেখেছিল রিপাবলিকানদের। এই স্টেটগুলোয় ২০১৬ সালে জয়ী হয়েছিলেন ট্রাম্পই। ফ্লোরিডা ইতিমধ্যে ফের দখলে রেখেছে রিপাবলিকানরা।

তবে কম যায় ডেমোক্র‌্যাটরাও। বাইডেনের হোম স্টেট ডেলাওয়ার সহ ১৮টি স্টেট মোটামুটি তাঁর দখলে। এখন পর্যন্ত গণনা তাই বলছে। নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়াও পুরস্কৃত করেছে বাইডেনকে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বাইডেন এখনও পর্যন্ত জিতেছেন নিউ মেক্সিকো, নিউ হ্যাম্পশায়ার, নিউ ইয়র্ক, ম্যাসাচুসেটস, নিউ জার্সি, মেরিল্যান্ড, ভারমন্ট, কানেক্টিকাট, ডেলাওয়ার ও কলোরাডোতে। হাওয়াই, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া এবং ইলিনোয়ার মতো স্টেটেও ডেমোক্র্যাটদের জয় হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।
হোয়াইট হাউসের মসনদে বসতে হলে ম্যাজিক ফিগার ২৭০ পেতেই হবে প্রার্থীকে। সেখানে বাইডেনের ঝুলিতে ২১৯। আর ট্রাম্পের ২১১। লড়াই যে আরও হাড্ডাহাড্ডি হতে চলেছে, তা আর বলতে হবে না।