১২ দিনে ২০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়েছে: জাতিসংঘ

১২ দিনে ২০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়েছে: জাতিসংঘ
রাশিয়ার ইউক্রেন হামলার পর গত ১২ দিনে দেশটির ২০ লাখেরও বেশি মানুষ প্রাণভয়ে দেশ ছেড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। প্রতিদিনই এ সংখ্যা বাড়ছে বলেও জানায় সংস্থাটি।

গত সোমবার শরণার্থীর সংখ্যা ছিল ১২ লাখ ৪ হাজার ৪০৩ জন, কিন্তু বর্তমানে এ সংখ্যা ছাড়িয়েছে ২০ লাখেরও বেশি।জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউনাইটেড নেশনস হাইকমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর) এর তথ্যমতে, যতই রাশিয়ার ইউক্রেনে হামলার সময় দীর্ঘ হচ্ছে ততই শরণার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, পালিয়ে যাওয়া শরণার্থীদের একটি বড় অংশই আশ্রয় নিয়েছেন ইউক্রেনের পাশের দেশ পোল্যান্ড, হাঙ্গেরি, স্লোভাকিয়া, মলদোবা এবং রোমানিয়ায়। আর খুব কম সংখ্যক নাগরিক আশ্রয় নিয়েছেন রাশিয়া ও বেলারুশে।

সংস্থাটির মতে প্রতি দশ জন শরণার্থীর মধ্যে ছয়জনই আশ্রয় নিয়েছেন পোল্যান্ডে। পোল্যান্ড সরকারের পক্ষ থেকেও শরণার্থীদের আশ্রয়ের জন্য করা হয়েছে অস্থায়ী শিবির।

ইউএনএইচসিআর-এর পরিসংখ্যান অনুযায়ী প্রথম সপ্তাহেই ১০ লাখের মতো শরণার্থী ইউক্রেন ছেড়েছেন। শরণার্থীদের অর্ধেকের বেশি নাগরিকই অপ্রাপ্ত বয়স্ক। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।