১৯ মাস পর পর্যটকদের জন্য সীমান্ত খুলছে যুক্তরাষ্ট্র

১৯ মাস পর পর্যটকদের জন্য সীমান্ত খুলছে যুক্তরাষ্ট্র

আজ থেকে আবার কানাডার সঙ্গে সীমান্ত খুলছে যুক্তরাষ্ট্র। এর আগে করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধে প্রায় ১৯ মাস দেশটিতে প্রবেশ নিষেধাজ্ঞা জারি ছিল। খবর বিবিসির।

নতুন নিয়মের আওতায় বিদেশি ভ্রমণকারীদের টিকাসনদ দেখাতে হবে, করোনা টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে ভ্রমণের তিন দিনের মধ্যে এবং তাদের সব ধরনের যোগাযোগের তথ্য দিতে হবে। তবে তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

এই সিদ্ধান্তে ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হয় ব্রিটেন ও ইউরোপীয়ান ইউনিয়নভুক্ত অনেক দেশ। এই তালিকায় রয়েছে ভারত, চীন, ইরান ও ব্রাজিলের মত দেশও।

করোনাভাইরাস নিয়ন্ত্রণে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সকল দেশের সঙ্গে সীমান্ত বন্ধের নির্দেশনা দিয়েছিলেন। এর ফলে একরকম বন্ধই হয়ে যায় দেশটির পর্যটনখাত। শুধু তাই নয়, এই সিদ্ধান্তের ফলে প্রায় ৩০টি দেশে আটকা পড়েন অভিবাসীরা। দেশটির নাগরিকেরা বিচ্ছিন্ন হয়ে পড়েন পরিবার ও স্বজনদের কাছ থেকে।

ফলে বিধিমালা শিথিলে জনস্রোতের মুখোমুখি হচ্ছে দেশটির এয়ারপোর্টগুলো। প্রতিবেশি দেশ কানাডা থেকে অনেকেই সড়কপথে আসছেন পরিবার ও স্বজনদের সাথে মিলিত হতে।

উল্লেখ্য, ২০২০ সালের শুরুর দিকে সর্বপ্রথম চীন থেকে আসা ভ্রমণকারীদের উপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। পরে অন্যান্য দেশগুলোও সেই নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত হয়।