২৩ শর্তে সমাবেশের অনুমতি পেলো বিএনপি

সংগ্রহীত

২৩ শর্তে সমাবেশের অনুমতি পেলো বিএনপি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিকে ২৩ শর্তে রাজধানীতে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে। দেশব্যাপী নিরপেক্ষ নির্বাচন ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে এ সমাবেশ করবে বিএনপি।

মঙ্গলবার (৯ মার্চ) বিকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বিএনপিকে সমাবেশের এই অনুমতি দেওয়া হয়। সারা দেশে সমাবেশ করার জন্য গত ৭ মার্চ অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাছে আবেদন করে বিএনপি। 

বিএনপি মোহাম্মদপুর থানাধীন শহীদ পার্ক মাঠে আগামী ১০ মার্চ দুপুর আড়াইটা থেকে বিকাল ৫টা পর্যন্ত ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে সমাবেশ করবে। সেই আবেদনের প্রেক্ষিতে ডিএমপি ২৩টি শর্ত দিয়ে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দিলো। 

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের সভাপতিত্বে দলের জাতীয় নেতৃবৃন্দ ও সব সিটি করপোরেশনের দলীয় মেয়র প্রার্থীরা উপস্থিত থাকবেন।

ঢাকা মহানগর উত্তর বিএনপির দপ্তর সম্পাদক এবিএমএ রাজ্জাক সমাবেশের অনুমতির বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএনপি গত ৫ ফেব্রুয়ারি বিভাগীয় শহরে ৬টি সমাবেশ কর্মসূচি ঘোষণা করে। ইতোমধ্যে তিন বিভাগে সমাবেশ করেছে। আগামী ২০ মার্চ চট্টগ্রামে সমাবেশ করবে। এরআগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে দুটি সমাবেশ হবে। আগামী ১৬ মার্চ ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে হবে আরেকটি সমাবেশ। এজন্য আগেভাগেই অনুমতি চেয়ে ডিএমপিকে আবেদন করেছে বিএনপি।

ঢাকার কর্মসূচি সফল করতে মহানগর বিএনপি নেতাদের পাশাপাশি বিশেষভাবে দায়িত্ব পেয়েছেন তাবিথ আউয়াল ও প্রকৌশলী ইশরাক হোসেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে রাজধানীতে তেমন বড় কোনো কর্মসূচি ছিল না বিএনপির। এছাড়া করোনাকালে তারা বিক্ষোভ সমাবেশসহ শুধু সাংগঠনিক তৎপরতার মধ্যে সীমাবদ্ধ ছিল। এই সমাবেশের মাধ্যেমে রাজধানীতে বড় শোডাউন করতে চায় মহানগর বিএনপি।