২৬৬ পদের বিপরীতে এত মানুষ

২৬৬ পদের বিপরীতে এত মানুষ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ারফাইটার পদে বিভিন্ন বিভাগ থেকে সবমিলে ২৬৬ জনকে নিয়োগ দেয়া হবে। প্রতিদিনই এসব পদে চাকরির জন্য জনসমুদ্র দেখা যায় রাজধানীর পূর্বাচলের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাঠে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ থেকেই দেয়া হবে এসব নিয়োগ।

এদিকে নিয়োগের জন্য শারীরিক যাচাই পরীক্ষার একটি ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ছবিতে দেখা যায়, সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে অনেক শারীরিক যাচাই পরীক্ষার্থী।

এ বিষয়ে জানতে চাইলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (মিডিয়া) মো: রায়হান বলেন, ফায়ার সার্ভিসের ফায়ারফাইটার পদে নিয়োগ পরীক্ষারই ছবি এগুলো। চাকরি প্রত্যাশীদের বিপুল সমাগম ঘটে।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ‘ভাইরাল হওয়া ছবিটি ২২ অক্টোবরের। ওই দিন ঢাকা ও সিলেট বিভাগের শারীরিক যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হয়। শারীরিক যাচাই প্রক্রিয়ায় লাখখানেক পরীক্ষার্থী অংশ নিয়েছেন। সেখান থেকে ১৪৪ জনকে বাছাই করা হয়েছে। এছাড়া এক সাথে এত পরীক্ষার্থীকে সামাল দিতে হিমশিম খেতে হয়েছে। তবে সর্বমোট কতজন আবেদন করেছে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না।’

এদিকে শনিবার ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের পরীক্ষাতেও জনসমুদ্র দেখা যায়। রোববার রাজশাহী ও রংপুর এবং সোমবার খুলনা ও বরিশাল বিভাগের আবেদনকারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চলতি মাসের ৬ তারিখে ফায়ারফাইটার (পুরুষ) পদে লোক নিয়োগের সার্কুলার দেয় ফায়ার সার্ভিস। এতে আবেদনকারীর যোগ্যতা ধরা হয় দেশের স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএ। এছাড়াও ত্রুটিমুক্ত শারীরিক গঠনের সাথে অবিবাহিত হতে হবে বলে যোগ্যতা চাওয়া হয়েছে। চাকরিপ্রত্যাশীরা অনলাইনে ৮ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত আবেদন করেছেন। সরকারি গ্রেড ১৭ অনুযায়ী এই পদে নিয়োগ প্রাপ্তদের বেতন কাঠামো ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা।