২৭ হাজার রাশিয়ান সেনা হত্যার দাবি ইউক্রেনের

২৭ হাজার রাশিয়ান সেনা হত্যার দাবি ইউক্রেনের

ইউক্রেনে রাশিয়ার সামরিক আক্রমণের পর থেকে এখন পর্যন্ত প্রায় ২৭ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। একই সঙ্গে রাশিয়ার ২০০টি যুদ্ধবিমান ছাড়াও ৪০৫টি হেলিকপ্টার, এক হাজার ২০৫টি ট্যাংকসহ দুই হাজার ৯০০টি সাঁজোয়া যুদ্ধযান গুঁড়িয়ে দেওয়ার দাবি করেছে দেশটি।

শুক্রবার (১৩ মে) ইউক্রেনীয় সেনাবাহিনীর ঊর্ধ্বতন এক কর্মকর্তা এক ফেসবুক পোস্টে রাশিয়ার বিশাল এই ক্ষতিসাধনের দাবি করেছেন।

ইউক্রেনীয় সেনার ওই কর্মকর্তা দাবি করেন, গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত রাশিয়ার ৫৪২টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা ছাড়াও ১৯৩টি সমন্বিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা, দুই হাজার ৯০০টি যুদ্ধযান, এক হাজার ২০৫টি ট্যাংক ও ৮৮টি ক্ষেপণাস্ত্র প্রতিরোধক ব্যবস্থা ধ্বংস করেছে ইউক্রেনীয় বাহিনী।

শুক্রবার ৭৮তম দিনে গড়িয়েছে গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন সংঘাত। দুই দেশের মধ্যে চলা এই সংঘাতে এখন পর্যন্ত প্রায় তিন হাজার ২৮০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সেই সঙ্গে আহত হয়েছেন আরও প্রায় তিন হাজার ১৮২ জন। তবে প্রকৃত হতাহতের সংখ্যা এর চেয়ে আরও অনেক বেশি বলে এক বিবৃতিতে শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।