২৮ বছরের মধ্যে প্রথম কোনো শিরোপা জিততে পারবে আর্জেন্টিনা?

২৮ বছরের মধ্যে প্রথম কোনো শিরোপা জিততে পারবে আর্জেন্টিনা?

ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশি দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। রবিবার ভোরে কোপা আমেরিকার ফাইনালে শিরোপার লড়াইয়ে মাঠে নামবে এই দুই দল। ২৮ বছর ধরে কোনো শিরোপা না জেতা আর্জেন্টিনার জন্য শিরোপাক্ষরা ঘোচানোর বড় এক সুযোগ এই ম্যাচ।

গত ২৮ বছরে আর্জেন্টিনা কোনো কাপ না জিতলেও এই সময়ে ব্রাজিল জিতেছে ১১টি বড় শিরোপা। এর মধ্যে রয়েছে দুটি বিশ্বকাপ ও ৫টি কোপা আমেরিকা। এছাড়া ফিফা কনফেডারেশন কাপ জিতেছে ৪ বার।

১৯৯৪ সালে কার্লোস দুঙ্গা ও ২০০২ সালে কাফুর নেতৃত্বে বিশ্বকাপ জেতে ব্রাজিল। সেলেসাওরা কনফেডারেশন কাপ জিতেছে ১৯৯৭, ২০০৫, ২০০৯ ও ২০১৩ সালে। এছাড়া কোপা আমেরিকা জিতেছে ১৯৯৭, ১৯৯৯, ২০০৪, ২০০৭ ও ২০১৯ সালে।

অন্যদিকে, ১৯৯৩ সালে কোপা আমেরিকা জেতার পর থেকে আর কোনো শিরোপা জিততে পারেনি আর্জেন্টিনা। গত ২৮ বছরে আর্জেন্টিনার সবচেয়ে বড় সাফল্য হচ্ছে ২০১৪ সালের বিশ্বকাপে ফাইনাল খেলা। এছাড়া ২০০৪, ২০০৭, ২০১৫  ও ২০১৬ সালে কোপা ফাইনাল খেলেছে ম্যারাডোনা-মেসির দেশ।

১৪ বছর পর বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হচ্ছে এই দু’দল। বাংলাদেশ সময় রবিবার ভোর ৬টায় টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবে ফুটবলের এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

বিশ্বজুড়ে ফুটবল সমর্থকদের মনে এখন একটিই প্রশ্ন, ২৮ বছরের মধ্যে প্রথম কোনো শিরোপা জিততে পারবে আর্জেন্টিনা?