৩ কোটি টাকার পেইন্টিং ডাস্টবিনে মিললো

সংগ্রহীত

৩ কোটি টাকার পেইন্টিং ডাস্টবিনে মিললো

ময়লা-কাগজ ফেলার এক ডাস্টবিনে মিলেছে ৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার (২ কোটি ৮০ লাখ টাকার বেশি) মূল্যের একটি অসাধারণ পেইন্টিং।

ফরাসি চিত্রশিল্পী ইয়েভেস টাঙ্গুর এ চিত্রকর্ম গত মাসের শেষ দিকে জার্মানির ড্যুসেলডর্ফ বিমানবন্দর থেকে উদ্ধার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১১ ডিসেম্বর) এক বিবৃতিতে পুলিশ জানায়, পেইন্টংটি মূলত একজন ব্যবসায়ীর। বিমানবন্দরে চেক-ইন করার সময় এটি ভুলে ফেলে যান তিনি। পরিত্যাক্ত অবস্থায় ডাস্টবিন থেকে উদ্ধার হওয়ার পর তা নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা পেয়েছে।

ইসরায়েলের উদ্দেশ্যে বিমানে উঠার সময় ওই ব্যবসায়ীর মনে হয় যে, পেইন্টিংটি ভুলে ফেলে এসেছেন। বিমানটি তেল আবিব পৌঁছানোর পরই ড্যুসেলডর্ফের পুলিশকে বিষয়টি জানান তিনি।

এদিকে, বেলজিয়ামে থাকা ওই ব্যবসায়ীর ভাগ্নে বিমানবন্দরের পুলিশ স্টেশনের সঙ্গে যোগাযোগ করেন। এর পরই পুলিশ বিমানবন্দরের পরিচ্ছন্নতা বিভাগে জানালে তন্ন তন্ন করে খোঁজা হয় সব কিছু। শেষমেষ ডাস্টবিনে খোঁজ মেলে পেইন্টিংটির।

এ বিষয়ে জার্মান পুলিশের মুখপাত্র আন্দ্রে হার্টভিগ বলেন, এই চিত্রকর্ম উদ্ধারের ঘটনাটি চলতি বছরে আমাদের জন্য সবচেয়ে আনন্দের বিষয়গুলোর একটি।

এটি সত্যিকার অর্থেই একটি গোয়েন্দা কাজ ছিল।

এপি জানায়, ১৯০০ সালে জন্ম নেয়া পরাবাস্তববাদী চিত্রশিল্পী ইয়েভেস টাঙ্গুর ৫৫ বছর বয়সে মারা যান। গত বুধবার তার মূল্যবান এ শিল্পকর্মটি ক্রয় করা মালিকের কাছে হস্তান্তর করা হয়।