৪০টি ফায়ার স্টেশন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

৪০টি ফায়ার স্টেশন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন করে ৪০টি ফায়ার স্টেশন উদ্বোধন করেছেন। এ নিয়ে দেশে মোট ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়ালো ৪৯৬টি। রোববার (২৪ এপ্রিল) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ উদ্বোধন করেন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানরে আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্র গঠনের পরই দুর্যোগ মোকাবেলায় রেড ক্রস তৈরি করেছিলেন। যেখানে ৪৫ হাজার স্বেচ্চাসেবীকে প্রশিক্ষণ দিয়ে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হতো। রেড ক্রসকে পরে রেড ক্রিসেন্ট নাম দেওয়া হয়। বঙ্গবন্ধু ফায়ার স্টেশন নির্মাণ এবং ফায়ার ফাইটাররা যাতে মানুষের পাশে দাঁড়াতে পারেন সেই উদ্যোগটা নিয়েছিলেন।

তিনি আরও বলেন, আমাদের ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারেই ছিল মানুষের জান-মালের নিরাপত্তা ব্যবস্থা করা। আমরা সেই লক্ষেই কাজ করে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, যারা প্রজেক্ট পরিকল্পনা করবেন তারা অবশ্যই ফায়ার সার্ভিসের সুবিধার কথাটা মাথায় রাখতে হবে। তাদের গাড়ি যাওয়ার মতো রাস্তা রাখতে হবে। আশপাশের খাল-বিল, জলাধার রাখাটাও জরুরি। জলাধার বন্ধ করে উন্নয়ন প্রকল্প করা যাবে না।

ফায়ার সার্ভিস সূত্র মতে, ইতোমধ্যে ৪০টি ফায়ার স্টেশনে জনবল নিয়োগ ও অগ্নি নির্বাপণে প্রয়োজনীয় যন্ত্রাংশ প্রদান করা হয়েছে। এর ফলে অগ্নি দুর্ঘটনা বহুলাংশে কমে আসবে।

নতুন ৪০টি ফায়ার স্টেশন হলো- টাঙ্গাইলের ঘাটাইল ফায়ার স্টেশন, মানিকগঞ্জের সিঙ্গাইর, দৌলতপুর ও সাটুরিয়া ফায়ার স্টেশন, গাজীপুরের কাপাসিয়া, মুন্সীগঞ্জ সদর (পুনর্নির্মাণ) ও সিরাজদিখান, মাগুরা সদর (পুনর্নির্মাণ), কিশোরগঞ্জের নিকলী স্থল কাম-নদী, ঢাকার কল্যাণপুর, জামালপুর সদর ও সরিষাবাড়ী (পুনর্নির্মাণ), যশোর সদর ও ঝিকরগাছা (পুনর্নির্মাণ), যশোর সেনানিবাস, যশোরের চৌগাছা ও কেশবপুর, বাগেরহাটের মোল্লাহাট, ফরিদপুর সদর (পুনর্নির্মাণ), চাঁদপুরের ফরিদগঞ্জ, খাগড়াছড়ির পানছড়ি, সুনামগঞ্জের দোয়ারাবাজার, কিশোরগঞ্জের ইটনা, অষ্টগ্রাম, হোসেনপুর, মিঠামইন ও পাকুন্দিয়া, মেহেরপুরের মুজিবনগর, রাজবাড়ীর কালুখালী, সাতক্ষীরার দেবহাটা, নোয়াখালীর কবিরহাট, বিবাড়ীয়ার বিজয়নগর, বান্দরবানের থানচি ও রামু, খুলনার দাকোপ ও বটিয়াঘাটা, হবিগঞ্জের চুনারুঘাট, নেত্রকোনার পূর্বধলা, ময়মনসিংহের গৌরীপুর এবং মাদারীপুরের কালকিনি ফায়ার স্টেশন।