৪০০ বছর পর আজ খুব কাছাকাছি আসছে বৃহস্পতি ও শনি

সংগ্রহীত

৪০০ বছর পর আজ খুব কাছাকাছি আসছে বৃহস্পতি ও শনি

এক বিরল ইতিহাসের সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ব। সপ্তদশ শতাব্দীতে গ্যালিলিও যখন বেঁচে ছিলেন, সেই সময় বৃহস্পতি ও শনি গ্রহ পরস্পরের খুব কাছে চলে এসেছিল।

প্রায় ৪০০ বছর পর ২১ ডিসেম্বর অর্থাৎ বছরের সবচেয়ে ছোট দিন আজ সোমবার সৌরমণ্ডলে বিরল এক ঘটনা ঘটবে।

এদিন সৌরমণ্ডলের দুই গ্রহ বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে আসবে। সূর্যাস্তের ঠিক পর কোনো উপকরণ ছাড়াই সাধারণ মানুষ এই দৃশ্য খালি চোখে দেখতে পারবেন।

মহাকাশ বিজ্ঞানীরা বলছে, সোমবার বৃহস্পতি ও শনির মধ্যে মাত্র ০.১ ডিগ্রি দূরত্ব থাকবে। আবহাওয়া অনুকূল হলে সূর্যাস্তের পর এমন বিরল দৃশ্যের সাক্ষী হতে পারবে পৃথিবীবাসী। ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, সৌরজগতের দুটি গ্রহ পরস্পরের খুব কাছাকাছি আসা বিরল ঘটনা নয়। বৃহস্পতি তার প্রতিবেশী গ্রহ শনির পাশ দিয়ে প্রতি ২০ বছর অন্তর যায়। তবে এতটা কাছ দিয়ে নয়।

ওয়ান্ডার বিল্ট বিশ্ববিদ্যালয়ের মহাকাশ গবেষক প্রফেসর ডেভিড বেনট্রাও জানিয়েছেন, এমন ঘটনা একজন মানুষ তার জীবনকালে একবারই দেখার সুযোগ পান। এর আগে ১৬২৩ সালের জুলাই মাসে শেষবার শনি ও বৃহস্পতি এতটা কাছাকাছি চলে এসেছিল। কিন্তু সেবার দুটি গ্রহ সূর্যের এতই কাছাকাছি ছিল যে তাদের খালি চোখে দেখা যায়নি।

তার আগে ১২২৬ সালের মার্চ মাসে একইভাবে বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে চলে এসেছিল। সেই ঘটনা পৃথিবী থেকে দেখা সম্ভব হয়েছিল। তারপর এই প্রথমবার এমন বিরল দৃশ্য পৃথিবী থেকে খালি চোখে দেখা সম্ভব