৪৫০ দিনে এই প্রথম করোনায় মৃত্যুহীন দিন দেখলো জাপান

৪৫০ দিনে এই প্রথম করোনায় মৃত্যুহীন দিন দেখলো জাপান

৪৫০ দিনে এই প্রথম করোনায় মৃত্যুহীন দিন দেখলো জাপান

করোনা মহামারি শুরুর পর জাপানের নাগরিকরা এই প্রথমবারের মতো ৪৫০ মাস পর মৃত্যুহীন দিন দেখলো । ২০২০ সালের ২ আগস্টের পর গতকাল রবিবার দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি বলে জানা গেছে। দেশটির নাগরিকরা স্বাভাবিক জীবন যাপনে ফিরতে শুরু করেছে । বিশেষজ্ঞদের দ্বারা গঠিত সরকারি প্যানেল পরিস্থিতির উন্নতি ঘটাতে নতুন করে পাঁচটি ধাপে অগ্রসর হচ্ছে। খবর জাপান টাইমস’র।

বর্তমানে এন্টিভাইরাস ব্যবস্থাপনা প্যানেল চারটি ধাপে কাজ করছে। এটির কাজ হচ্ছে নতুন শনাক্ত ও হাসপাতালে ভর্তির হার নির্ণয় করা। এবার পাঁচটি ধাপে কাজ করার খসড়া প্রস্তাব দেওয়া হয়েছে। করোনার পারিপার্শ্বিক প্রকৃত অবস্থা নিরুপণের পাশাপাশি মেডিকেল সার্ভিস এবং টিকাদান কার্যক্রম এবং উপসর্গ খতিয়ে দেখার কাজ করা হবে এসব ধাপে।

চীনের উহানে করোনাভাইরাসের প্রকোপ যখন চরমে, যখন শহরটির হাসপাতালগুলোতে রোগীদের উপচে পড়া ভিড় তখনও জাপান তার সীমান্ত বন্ধ করেনি। মহামারি শুরুর প্রথম থেকেই জাপান এমনভাবে পদক্ষেপ নেয় যে করোনার আঁচ শুরুর দিকে খুব একটা পায়নি দেশটির মানুষ।

কিন্তু ২০২০ সালের আগস্টে হু হু করে বাড়তে থাকে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা। আবারও করোনা ঠেকাতে জরুরি পদক্ষেপ নেওয়া হয়। যদিও দেশটির সাধারণ নাগরিকরা করোনার টিকা কার্যক্রমে ধীরগতির অভিযোগ তোলেন।