৬ মাস বয়সী থেকে ৫ বছরের বয়সী শিশুদের টিকা প্রদানের অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র

৬ মাস বয়সী থেকে ৫ বছরের বয়সী শিশুদের টিকা প্রদানের অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ৬ মাস বয়সী থেকে ৫ বছরের বয়সী শিশুরাও করোনার টিকা পেতে পারে। চলতি মাসের শেষ নাগাদ ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড টিকা দেওয়া হতে পারে এসব শিশুদের।

স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আজ মঙ্গলবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য টিকার জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন জমা দেওয়ার কথা রয়েছে ফাইজার-বায়োএনটেকের।

বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, টিকা প্রস্তুতকারক কোম্পানিগুলোর কাছে আবেদন জমা চেয়েছে এফডিএ। তবে, ফাইজার, বায়োএনটেক কিংবা এফডিএ – এই তিন প্রতিষ্ঠানের কারও কাছ থেকেই পাঁচ বছর বয়সীদের টিকার বিষয়ে কোনো বক্তব্য নিতে পারেনি রয়টার্স।

ফাইজারের পক্ষ থেকে এর আগে বলা হয়েছিল, এপ্রিল নাগাদ পাঁচ বছরের কম বয়সী শিশুদের টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল হাতে পাওয়ার আশা রয়েছে তাদের।

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) দুই ডোজ স্বাস্থ্য সুরক্ষা টিকার অনুমোদন দিলে তা হবে যুক্তরাষ্ট্রে এ বয়স গ্রুপের শিশুদের জন্য পাওয়া প্রথম কোভিড টিকা।

এ দুই কোম্পানি জানায়, তারা এফডিএ’র অনুরোধ জানানোর পর তাদের আনুষ্ঠানিক আবেদন জমা দেয়ার কাজ ইতোমধ্যে শুরু করেছে।

এমন ঘোষণা দেয়ার পর পরই টুইটারে দেয়া এক বার্তায় এফডিএ জানায়, তারা এ আবেদন বিবেচনা করার ব্যাপারে দুই সপ্তাহের মধ্যে (আগামী ১৫ ফেব্রুয়ারি) বৈঠক করবে।

এফডিএ’র ভারপ্রাপ্ত প্রধান জানেট উড কক বলেন, ‘এ বয়স গ্রুপের শিশুর জন্য একটি নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন পাওয়া হচ্ছে এ সংস্থার অগ্রাধিকার। ’

তিনি আরও বলেন, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ সাম্প্রতিক সময়ে অনেক বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এফডিএ এ আবেদনের অনুরোধ জানায়।